NSOU PG Assignment Exam Link

NSOU PG ONLINE ASSIGNMENT EXAM 2024

NETAJI SUBHAS OPEN UNIVERSITY

 

NSOU PG ASSIGNMENT পরীক্ষার আগে সকল ছাত্র-ছাত্রীদের Assignment Submission Slip টি অবশ্যই ডাউনলোড করে নিতে হবে ।  নিচের লিংকে ক্লিক করে আপনি আপনার অ্যাসাইনমেন্ট সাবমিশন স্লিপ ( Assignment Submission Slip ) টি ডাউনলোড করতে পারবেন ।

 

Assignment Submission Slip Download Link : – click here to download

 

PG Assignment Exam Link : – pg Assignment exam link

 

***************************************************************************************************************************************

 

PG Online Assignment পরীক্ষা দেওয়ার আগে আপনাকে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ নিয়ম আপনাকে জেনে নিতে হবে । নিচে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো দেওয়া হল :- 

অনলাইনে অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার সময়কাল: 26.06.2024 (2:00 PM) থেকে 03.07.2024 (2:00 PM) পর্যন্ত।

সংশ্লিষ্ট শিক্ষার্থীরা তাদের সুবিধামত যে কোন সময় (উপরে উল্লেখিত সময়সীমার মধ্যে) উপস্থিত হতে পারে।

 

সংশ্লিষ্ট শিক্ষার্থীদের নিম্নলিখিত বিষয়গুলি মেনে চলার জন্য অনুরোধ করা হচ্ছে: –

  1. ক) যে শিক্ষার্থীরা অনলাইন অ্যাসাইনমেন্টের জন্য সমস্ত প্রাক-জমাদানের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে (যেমন পরীক্ষার ফর্ম পূরণ করা, ফি জমা দেওয়া) তারা পোস্ট গ্র্যাজুয়েট টার্ম-এন্ড পরীক্ষার, জুন 2023/এর জন্য এই অনলাইন জমা দেওয়ার জন্য যোগ্য। ডিসেম্বর 2023।

 

খ) অনলাইনে অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার জন্য, শিক্ষার্থীরা একটি ডেডিকেটেড পোর্টাল (www.pcdpcal.com/www.wbnsou.ac.in) থেকে একটি ‘অ্যাসাইনমেন্ট জমা স্লিপ’ পেতে পারে এবং এটি ডাউনলোড করা এবং সংরক্ষণ করা একজন শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক। স্লিপের হার্ড কপি।

 

2) পোর্টাল টি “অবৈধ ছাত্র” দেখায় তাহলে এর কারণ হল যথাযথভাবে পূরণ করা পরীক্ষার ফর্ম সংশ্লিষ্ট শিক্ষার্থীর দ্বারা সময়মতো জমা দেওয়া হয়নি।

 

3) শিক্ষার্থীরা সক্রিয় ডেটা সংযোগ সহ স্মার্টফোন বা ট্যাব (ট্যাবলেট / পিসি), ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে অ্যাসাইনমেন্টের উল্লিখিত অনলাইন জমাদানে উপস্থিত হতে পারে। এটা মনে রাখা যেতে পারে যে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা একই সময়ে একাধিক ডিভাইসের মাধ্যমে লগইন করতে পারবে না।

 

4) স্নাতকোত্তর অনলাইন অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার জন্য, একটি ডেডিকেটেড পোর্টাল (https://pgasgn24.nsou.oepms.in) ব্যবহার করতে হবে। লিমাররা তালিকাভুক্তি নম্বর এবং জন্মতারিখ প্রবেশ করে পোর্টালে লগইন করতে পারে (যেমন ‘এনরোলমেন্ট সার্টিফিকেট কাম আইডেন্টিটি কার্ড’-এ মুদ্রিত)। লগইন করার সময়, শিক্ষার্থীরা নিবন্ধিত মোবাইল নম্বর / বিকল্প মোবাইল নম্বরে OTP পাবেন। ‘অ্যাসাইনমেন্ট সাবমিশন স্লিপ’ এবং ‘এনরোলমেন্ট সার্টিফিকেট কাম আইডেন্টিটি কার্ড’-এ লেখা কোনো তথ্য শেয়ার না করার জন্য শিক্ষার্থীদের অনুরোধ করা হচ্ছে। কোন শিক্ষার্থীকে তাদের অধ্যয়নের সময়কালে তাদের নিবন্ধিত মোবাইল নম্বর পরিবর্তন করার অনুমতি দেওয়া হয় না।

 

5) অ্যাসাইনমেন্টের অনলাইন জমা দেওয়ার জন্য পোর্টালটি 26.06.2024 তারিখে দুপুর 2:00 মিনিটে খোলা হবে। এবং 03.07.2024 এ দুপুর 2:00 এ বন্ধ হয়ে যাবে (সাত দিনের জন্য 24 ঘন্টা)।

 

6) সংশ্লিষ্ট শিক্ষার্থীদের তাদের সমস্ত অ্যাসাইনমেন্ট পেপার/গুলি (‘অ্যাসাইনমেন্ট জমা স্লিপ’-এ উল্লিখিত) শুরু হতে নির্ধারিত সময়ের মধ্যে (সাত দিনের জন্য 24 ঘন্টা) সম্পূর্ণ করতে হবে [26.06.2024 থেকে (2:00 p.m.) 03.07.2024 (2:00 p.m.)] এসাইনমেন্টের উল্লিখিত অনলাইন জমা দেওয়ার জন্য।

 

7) সংশ্লিষ্ট শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী যেকোনো সময় (নির্ধারিত সময়ের মধ্যে) যেকোনো কাগজে উপস্থিত হতে পারে, তবে তারা পূর্বের কাগজ জমা দেওয়ার পরেই অন্য কাগজে উপস্থিত হওয়ার সুযোগ পাবে। যেহেতু 100 নম্বরের একটি পেপারের সময়কাল 3 (তিন) ঘন্টা এবং 50 নম্বরের একটি পেপারের সময়কাল 2 (দুই) ঘন্টা তাই অনলাইনে অ্যাসাইনমেরিট জমা দেওয়ার শেষ দিনে, শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার জন্য লগ-ইন করতে হবে। অ্যাসাইনমেন্ট পোর্টাল জমা দেওয়ার কমপক্ষে 3 ঘন্টা আগে পোর্টাল।

 

8) নির্ধারিত অনলাইন জমা দেওয়ার ক্ষেত্রে MCQ পদ্ধতি গ্রহণ করা হচ্ছে।

 

9) শিক্ষানবিশদের শুধুমাত্র সঠিক জায়গায় একটি টিক (✔) বসিয়ে অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর দিতে হবে।

 

10) শিক্ষার্থীরা একটি নির্দিষ্ট অ্যাসাইনমেন্ট পেপার সম্পূর্ণ করতে তিন ঘন্টা (যদি পূর্ণ নম্বর 100 হয়) এবং দুই ঘন্টা (যদি পূর্ণ নম্বর 50 হয়) পাবে। এর পরে সেই কাগজের জন্য সময় শেষ হবে এবং কাগজটি স্বয়ংক্রিয়ভাবে জমা দেওয়া হবে।

 

11) 100 নম্বরের জন্য, শিক্ষার্থীদের 20টি অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর দিতে হবে (প্রতিটি 1টি মার্ক) যা পূর্ণ নম্বর 100 এর সমতুল্য। যেখানে পূর্ণ নম্বর 50, শিক্ষার্থীরা 10টি অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর দিতে হবে (প্রতিটি 1টি মার্কের) যা সমতুল্য পূর্ণ নম্বর 50।

 

12) উল্লিখিত অ্যাসাইনমেন্টের অনলাইন জমাদানে, একটি নির্দিষ্ট কাগজের জন্য, শিক্ষার্থীরা একবারে সমস্ত প্রশ্ন দেখতে পারে না। প্রথমে, একটি কাগজের শুধুমাত্র একটি অ্যাসাইনমেন্ট প্রশ্ন দেখানো হবে। কাগজের পরবর্তী অ্যাসাইনমেন্ট প্রশ্নটি সেই অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর জমা দেওয়ার পরেই উপস্থিত হবে (শিক্ষার্থীদের পরবর্তী অ্যাসাইনমেন্ট প্রশ্নে যাওয়ার আগে উত্তরটি ‘জমা’ করতে হবে)। পরবর্তী অ্যাসাইনমেন্ট প্রশ্নের জন্য একই পদ্ধতি অনুসরণ করা হবে।

 

13) যদি সংশ্লিষ্ট শিক্ষার্থীরা একটি অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর দিতে না পারে এবং সেই প্রশ্নটি এড়াতে/এড়িয়ে যেতে চায়, তাহলে তারা উত্তর না দিয়ে পরবর্তী অ্যাসাইনমেন্ট প্রশ্ন পেতে পারে। সেক্ষেত্রে তাদের কোনো উত্তর না দিয়ে এটি ‘জমা’ করতে হবে এবং তার পরেই তারা একটি নতুন অ্যাসাইনমেন্ট প্রশ্ন পাবে কিন্তু দয়া করে মনে রাখবেন যে তারা যে প্রশ্নটি এড়িয়ে গেছেন তার জন্য তারা কোনো বিকল্প অ্যাসাইনমেন্ট প্রশ্ন পাবেন না।

 

14) একবার উত্তর জমা দেওয়ার পরে, এটি আর সংশোধন/সম্পাদনা করা যাবে না এবং সংশ্লিষ্ট শিক্ষার্থীরা তাদের আগের অবস্থানে ফিরে যেতে পারবে না।

 

15) উল্লেখিত অনলাইন সাবমিশন অফ অ্যাসাইনমেন্টে কোন নেতিবাচক মার্কিং থাকবে না।

 

16) শিক্ষার্থীরা একটি নির্দিষ্ট পেপারের জন্য 100 নম্বরের জন্য 9 (নয়) ‘পজ’ এবং 50 নম্বরের জন্য 4 (চার) ‘পজ’ পাবে। বিরতির সময়কাল একটি নির্দিষ্ট কাগজের পরীক্ষার প্রকৃত সময়কালের মধ্যে গণনা করা হবে না এবং ‘পজ’ নেওয়ার আগে শিক্ষার্থীর জমা দেওয়া উত্তর যথারীতি সংরক্ষণ করা হবে। এটা মনে রাখা যেতে পারে যে কোনো ধরনের বাধার (‘পজ’) পরে, শিক্ষার্থীরা পুনরায় যোগ দিতে পারে, তবে আগের প্রশ্নের পরিবর্তে তারা একই প্রশ্ন নম্বরের একটি নতুন নতুন প্রশ্ন পাবে তবে সমস্ত বিরতির সুযোগ নেওয়ার পরে, সময় আউট হবে এবং সংশ্লিষ্ট কাগজের নিয়োগের অনলাইন জমা স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে। ‘পজ’ নেওয়ার সময়, তারা যে ডিভাইসে তাদের অনলাইন অ্যাসাইনমেন্ট জমা দিচ্ছেন সেটির রিফ্রেশ/রিলোড করা কঠোরভাবে নিষিদ্ধ।

 

17) প্রতিটি পরীক্ষা সমাপ্তির প্রমাণ হিসাবে প্রতিটি পরীক্ষা অবিলম্বে সমাপ্ত হওয়ার পর ‘অ্যাকনলেজমেন্ট চালান’ ডাউনলোড এবং প্রিন্ট করা একজন শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক। পূর্বে সম্পন্ন করা কাগজের জন্য স্বীকৃতি চালান ডাউনলোড না হওয়া পর্যন্ত প্রার্থীকে একটি নতুন অ্যাসাইনমেন্ট পেপার শুরু করার অনুমতি দেওয়া হবে না। প্রার্থীকে অবশ্যই প্রধান ড্যাশবোর্ডে নজর রাখতে হবে যেখানে সমস্ত নির্ধারিত কাগজপত্র তালিকাভুক্ত করা হয়েছে, সেই কাগজের বিপরীতে একটি কাগজের স্বীকৃতি চালান প্রদর্শিত হবে। দ্য প্রার্থীকে যত তাড়াতাড়ি সম্ভব উল্লিখিত চালান ডাউনলোড করতে হবে এবং একটি প্রিন্ট সংরক্ষণ করতে হবে তার অনলাইনে অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার প্রমাণ হিসাবে তাদের সাথে একই অনুলিপি।

 

18) একজন শিক্ষার্থীকে মূল্যায়ন করা অ্যাসাইনমেন্টের উত্তর স্ক্রিপ্ট/গুলি (তারিখ এবং সময় পরে জানানো হবে) ডাউনলোড এবং প্রিন্ট করা উচিত শুধুমাত্র সম্পূর্ণ অনলাইন জমা দেওয়ার পরে এবং তারা মূল্যায়ন করা অ্যাসাইনমেন্ট উত্তর স্ক্রিপ্ট/গুলির একটি প্রিন্ট কপি পেতে পারে। . কোনো নির্দিষ্ট কাগজের জন্য মূল্যায়ন করা অ্যাসাইনমেন্ট উত্তর স্ক্রিপ্ট/গুলি শুধুমাত্র একবার ডাউনলোড করা যেতে পারে। অনুগ্রহ করে মনে রাখবেন যে উত্তর স্ক্রিপ্ট/গুলি ডাউনলোড করার জন্য আর কোনো এক্সটেনশন কোনো অবস্থাতেই অনুমোদিত হবে না। যদি একজন শিক্ষার্থীর আবার উত্তরের স্ক্রিপ্ট/গুলি প্রয়োজন হয়, তাহলে এই ধরনের শিক্ষার্থীরা “নেতাই সুভাষ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়” এবং প্রদেয় একটি ডিমান্ড ড্রাফ্টের মাধ্যমে পূর্বে আবেদন সহ বিশ্ববিদ্যালয় থেকে উত্তর স্ক্রিপ্টের উল্লিখিত অনুলিপি সংগ্রহ করতে পারে এবং প্রদেয় কলকাতায়। একজন শিক্ষার্থীর জন্য মূল্যায়নকৃত অ্যাসাইনমেন্ট উত্তর স্ক্রিপ্টের প্রিন্ট কপি সংরক্ষণ করা বাধ্যতামূলক। এই মুদ্রিত কপি ব্যক্তিগত সংরক্ষণের জন্য শুধুমাত্র. সংশ্লিষ্ট শিক্ষার্থীদের কোথাও জমা না দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় পরে উল্লিখিত অনুলিপি চাইতে পারে (প্রয়োজনে)।

 

19) বিভিন্ন নোটিশের মাধ্যমে একাধিক যোগাযোগ সত্ত্বেও, যাদের মোবাইল নম্বর (নিবন্ধিত/বিকল্প) এক বা একাধিক শিক্ষার্থীর সাথে ট্যাগ করা হয়েছে তা ব্লক করা হয়েছে। শুধুমাত্র এই ধরনের শিক্ষার্থী যারা উপরোক্ত সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পরবর্তী বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করতে পারেন।

 

20) পরীক্ষার সময় গৃহীত যেকোন অন্যায় উপায়, বিশ্ববিদ্যালয়ের ই- নজরদারি ব্যবস্থা দ্বারা সনাক্ত করা হলে, বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী মামলার ভিত্তিতে মোকাবিলা করা হবে।

আরও তথ্যের জন্য, (যদি থাকে) সংশ্লিষ্ট শিক্ষার্থীদের আবারও নিয়মিত NSOU-এর ওয়েবসাইট অনুসরণ করার জন্য অনুরোধ করা হচ্ছে।

 

হেল্পলাইন নম্বর: 9830338974 তারিখ: 26.06.2024 থেকে 03.07.2024 পর্যন্ত

সময়: 11:00 AM থেকে 5:00 PM

 

*******************************************************************************************************************************

 

WHATSAPP GROUP YOUTUBE CHANNEL YOUTUBE SUJOY SIR

TELEGRAM GROUP FACEBOOK GROUP FACEBOOK PAGE

INSTAGRAM

************************************************************************************************************************************ 

EVERGREEN TUTORIAL STUDY CENTER

এভারগ্রীন টিউটোরিয়াল স্টাডি সেন্টার

WhatsApp – 8768868438

উন্নত মানের নোটস, অ্যাসাইনমেন্ট এবং সাজেশন এর একমাত্র নির্ভরযোগ্য প্রতিষ্ঠান ।

আমাদের সেন্টার থেকে নোটস নিলে আপনারা 70 % থেকে 80 % এর মতো কমন পেয়ে যাবেন ।

অভিজ্ঞ শিক্ষক মন্ডলী তারা আমাদের সেন্টারের সমস্ত নোটস তৈরি করা হয়।

আমরা ছাত্র-ছাত্রীদের পাশে সবসময় থাকার চেষ্টা করি এবং সমস্ত রকম ভাবে সাহায্য করার চেষ্টা করি ।

আপনারা আমাদের সেন্টার থেকে নোটস কেন নেবেন?

  1. BEST QUALITY NOTES
  2. PERFECT SUGGESTIONS
  3. ONLINE CLASSES
  4. FULL SUPPORT & GUIDE
  5. LOW PRICE
  6. PRINTED NOTES & SUGGESTIONS
  7. SPEED POST HOME DELIVERY 

 

কমন যোগ্য নোটস সাজেশন নিতে অবশ্যই আমাদের সঙ্গে যোগাযোগ করুন ।

EVERGREEN TUTORIAL STUDY CENTER

                                                                                                                                           YOUR WAY TO SUCCESS

WhatsApp – 8768868438

***************************************************************************

কেন আমাদের নির্বাচন করবেন ?

  • PDF Sample Copy দেখে নেওয়ার ব্যবস্থা আছে ।
  • DTP করা নোট থাকবে।
  • আমাদের নিজস্ব শিক্ষক,শিক্ষিকাদের দ্বারা বিভিন্ন রেফারেন্স বই ও নোট থেকে নোটস তৈরি করা হয় |
  • পরীক্ষার আগে লাস্ট মিনিট সাজেশান পেয়ে যাবেন।
  • সারাবছর সকল আপডেট ও সাহায্য পাবেন।
  • 70 – 80% কমন যোগ্য সাজেশান।
  • অনলাইন ক্লাসের ব্যাবস্থা।
  • By Post, Cash On Delivery (COD) Available
  • সমস্ত সেন্টারের থেকে কম মূল্যে উৎকৃষ্ট মানের নোটস ও অ্যাসাইনমেন্ট আমাদের সেন্টারেই পাবেন।

 

****************************************************************************************************************

আমাদের সেন্টারের  ছাত্র-ছাত্রীদের কিছু Feedback

EVERGREEN TUTORIAL STUDY CENTER

Call / WhatsApp – 8768868438

 

 

 

 

 

 

 

 

 

 

**********************************************************************************************************************************************

NSOU PG Assignment Exam Link

NSOU PG Assignment Exam Link

#nsou #pg #nsou_pg_assignment_exam #nsou_pg_assignments_exam_link #pg_assignment_slip_download

nsou pg assignment 2024

nsou pg assignment exam 2024

nsou pg assignment exam questio paper

nsou pg assignment submission link

nsou pg assignment 2024 pdf download

nsou pg assignment2024 date

nsou pg assignment exam date

www pcdpcal com nsou assignment

wbnsou

netaji subhas open university evergreen tutorial

Evergreen Tutorial

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *