The Concept of Open University – Netaji Subhas Open University :-

মুক্ত বিশ্ববিদ্যালয়ের ধারণা :-

       মুক্ত শিক্ষাব্যবস্থা এমনই এক ব্যবস্থা যেখানে শিক্ষাগ্রহণের মূল দায়িত্ব শিক্ষার্থীর উপরই ন্যস্ত থাকে। তা সত্ত্বেও তাঁদের একটি পদ্ধতিতে নথিভুক্ত থাকতে হয়, যাতে অন্য শিক্ষার্থীরাও অংশ নিতে পারে। শিক্ষার্থীর পাঠগ্রহণের পদ্ধতিতে একটা বিভেদ রেখা এইভাবে টানা যায়, (১) পুস্তকাগার থেকে বই সংগ্রহ করে পড়াশোনা করা এবং (২) প্রানুযায়ী কোনো বিশ্ববিদ্যালয়ে যুক্ত হয়ে পড়াশোনা করা।

       মুক্ত  বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার একটি স্বয়ংসম্পূর্ণ, বিকল্প পদ্ধতি। এটি স্পষ্টতই প্রথাবদ্ধ, প্রাতিষ্ঠানিক ও কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত শিক্ষাব্যবস্থা থেকে স্বতন্ত্র। এর দর্শন বিশ্বজনীনতা, নমনীয়তা ও নতুন নতুন প্রবর্তনাকে ঘিরে গড়ে উঠেছে। এর আদর্শ এবং ভাবধারা, এর পদ্ধতি ও প্রকরুণ সে ভাবেই তৈরি। এটি প্রথাগত ও প্রধাবহির্ভূত শিক্ষা ব্যবস্থার শ্রেষ্ঠ উপাদান সমস্থিত একটি ব্যবস্থা।

         বিভিন্ন উপাদানের সমন্বয়ে এই প্রতিষ্ঠানের ‘মুক্তত্ব’ গড়ে উঠেছে। প্রথমত, এটি শিক্ষার্থীদের সহজে প্রবেশের সুযোগ করে দেয়। ভর্তির দাবিদাওয়াও তেমন কিছু নয়। শুধুমাত্র, সত্যিকারের জ্ঞান আহরণের বাসনাই এখানে প্রত্যাশিত। তাই এখানে যথাসম্ভব অধিক সংখ্যক শিক্ষার্থীকে সাগ্রহে গ্রহণ করা হয়ে থাকে |

      দ্বিতীয়ত, স্বাভাবিকভাবেই এর ভৌগোলিক সীমা বিস্তৃত। এর লক্ষ্য শিক্ষার্থী যেখানেই থাকুন না কেন, শিক্ষাকে তাঁর দোরগোড়ায় পৌঁছে দেওয়া। এ জন্য যোগাযোগ ও সম্পর্ক স্থাপনের বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়। তাই বিশ্ববিদ্যালয়ের পাঠবক্ষ বিস্তৃত ও বিস্তীর্ণ অঞ্চল জুড়ে প্রসারিত হয়।

     তৃতীয়ত, মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী-কেন্দ্রিক। এর পাঠক্রম এবং পঠন-পাঠন পদ্ধতির পরিকল্পনা শিক্ষার্থীদের | প্রয়োজন অনুযায়ী প্রণয়ন করা হয়। এখানে তাঁদের অভিপ্রায় ও প্রবণতার প্রতি সমধিক গুরুত্ব দেওয়া হয়। বিভিন্ন ধরনের পাঠক্রম স্বল্পকালীন বা দীর্ঘমেয়াদী, উদার বা পেশাগত এই বিশ্ববিদ্যালয়ের অধীনে থেকে অনুসরণ করা যায়।

      চতুর্থত, এটি উন্নতমানের শিক্ষার ন্যায়সঙ্গত বণ্টনে বিশ্বাসী, শিক্ষা সহায়ক সামগ্রী, পরামর্শ এবং পাঠ্যবস্তু, বিশ্ববিদ্যালয়ের যে কোন সম্পদই, শিক্ষার্থী যেখানেই থাকুন না কেন, তা সমভাবে প্রাপ্তব্য। এর ফলে পার্থক্য ও ভিন্নতাবোধ দূর হয়।

     পঞ্চমত, এর প্রশাসন বিকেন্দ্রীভূত। বিশ্ববিদ্যালয় দূরবর্তী শিক্ষাব্যবস্থা বিস্তারের জন্য পাঠকেন্দ্রে একটি সুসংবদ্ধ পরিকাঠামো নির্মাণ করে। শিক্ষার্থীদের শুধু প্রয়োজন তাঁদের নিজ নিজ নিকটবর্তী কেন্দ্রে উপস্থিত হয়ে সমস্ত তথ্য অবগত হওয়া, সমস্ত আনুষ্ঠানিক বিধিবন্ধ বিষয় সম্পাদন করা ও পাঠ্য বিষয় সংক্রান্ত সমস্ত বিষয় আলোচনা করা এবং সুবিধামত সময়ে নিজের কাজের মূল্যায়নের জন্য উপস্থিত হওয়া।

     ষষ্ঠত, মুক্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর মূল্যায়ন ধারাবাহিক এবং মূল্যায়ন ‘মানক’ (credit) পদ্ধতিতে করা হয়। এর ফলে শিক্ষার্থীদের শুধু একটিমাত্র চূড়ান্ত পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করার প্রয়োজন হয় না। প্রত্যেকে তাঁর নিজস্ব গতিতে পড়াশুনো করতে পারেন

      সংক্ষেপে, মুক্ত বিশ্ববিদ্যালয় তার সমৃদ্ধ জ্ঞান ভাণ্ডার সর্বাধিক সংখ্যকের ব্যবহার করার জন্য মুক্ত করে। দেয়। ফলে তাঁদের শিক্ষাগত দক্ষতা ও জানবার আগ্রহ বৃদ্ধি পায়। সামাজিকভাবেও যারা একদা শিক্ষাগত দক্ষতার অভাবে পশ্চাৎপদ ছিলেন তাঁরাও নিজেদের উন্নতি সাধনে সক্ষম হন। বিশ্বের বর্তমান প্ৰকাতা বিবেচনা করে এটা সঙ্গতভাবেই দাবি করা যায় যে, মুক্ত বিশ্ববিদ্যালয় প্রচলিত উচ্চশিক্ষাব্যবস্থার শুধু সম্পূরক ই নয়, র্যন্ত এটি অচিরেই অধিকাংশ উন্নতিশীল দেশেই কেন্দ্রীয় ভূমিকা গ্রহণ করবে, যেখানে গ্রহীতার বিপুলতার তুলনায় সম্পন্ন অনেক কম।

 

*************************************************************************************************************

WHATSAPP GROUP YOUTUBE CHANNEL YOUTUBE SUJOY SIR

TELEGRAM GROUP FACEBOOK GROUP FACEBOOK PAGE

INSTAGRAM

*************************************************************************************************************#netaji_subhas_open_university

#netaji_open_university

#netaji_open

#nsou

#nsou_university

Evergreen Tutorial

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *